গরমে চোখের সমস্যা ও প্রতিকার
সাময়িকী

গরমে চোখের সমস্যা ও প্রতিকার

‘চোখ যে মনের কথা বলে’- জনপ্রিয় এ গানটা আজ আর কারো অজানা নয়। কারণ একজন মানুষের প্রকৃত সৌন্দর্য ফুটে ওঠে তার চোখে। আবার সত্য-মিথ্যা যাচাইয়ের ক্ষেত্রেও চোখের দিকে তাকানোর কোনো বিকল্প নেই। তবে মানুষের শরীরের এই অত্যাবশ্যকীয় অঙ্গটি প্রচণ্ড গরমে অনেক সমস্যার মুখোমুখি হয়। আবার একটু যত্নের অভাবেও সারা জীবনের জন্য নষ্ট হয়ে যেতে পারে আপনার দৃষ্টিশক্তি। তাই সময় থাকতেই চোখের যত্ন নেওয়ার কথা বলেছেন চক্ষু বিশেষজ্ঞরা।

সম্প্রতি ভারতের ভোজরাজ চেনরাই শংকরা আই হসপিটালের চিকিৎসক ড. সুশীল দেশমুখ গরমকালে চোখের সমস্যা ও এর সমাধানে করণীয় সম্পর্কে কিছু পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, গরমকালে প্রচণ্ড তাপে চোখের অনেক সমস্যা দেখা দিতে পারে। এমনকি এ সময় অনেক জিনিসের ব্যবহারও আমাদের চোখের ক্ষতি সাধন করে থাকে।

তিনি বলেন, আমরা যখন সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করার জন্য সানস্ক্রিন ব্যবহার করি, তখন চোখের দিকে আমাদের স্বভাবতই খেয়াল থাকে না। আর এতেই ঘটে যায় যত বিশৃঙ্খলা।

গরমে চোখের সমস্যা ও প্রতিকার সম্পর্কে জেনে নিন।

১. চোখের এলার্জি
গরমের সময় চোখের এলার্জির সমস্যা বেড়ে যায়। কারণ এ সময় অতিরিক্ত তাপমাত্রা ও দূষণই এর অন্যতম কারণ। এর ফলে চোখ চুলকায় এবং এটি লাল আকার ধারণ করে। এমনকি রোদে চোখ জ্বালাও করে।

২. অনবরত পানি ঝরা
গরমে এ ধরনের সমস্যা অনেক বেশি হয়। ফলে চোখ লাল হয়ে যায়, চুলকায়, ও চোখ দিয়ে অঝোরে পানি পড়ে। তাই এ ধরনের সমস্যা হলে যত তাড়াতাড়ি সম্ভব চোখের ডাক্তারের কাছে যেতে হবে। অন্যথায় চোখ খারাপ হওয়ার সম্ভবনা রয়েছে।

৩. চোখের অঞ্জলি
চোখের এ ধরনের সমস্যায় চোখের পাতা ফুলে যায়, লাল হয় ও ব্যথা অনুভূত হয়। এগুলো সাধারণত ব্যাকটেরিয়ার সংক্রমণে হয়ে থাকে।

৪. চোখের পানি শুকিয়ে যাওয়া
গরমে তাপমাত্রা বেড়ে যাওয়ায় চোখ দিয়ে অনবরত পানি বের হয়। ফলে চোখ সবসময় শুকনো থাকে।

৫. অতিবেগুনি রশ্মির প্রভাব
এছাড়া বেশিক্ষণ ধরে রোদের মধ্যে কাজ করলে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের অনেক ক্ষতি করে।

চিকিৎসক ড. সুশীল এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে নিচের ব্যবস্থাগুলো গ্রহণ করারও পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, গরমকালে এ পদ্ধতি অনুসরণ করলে চোখের ক্ষতি থেকে বেশির ভাগ ক্ষেত্রেই মুক্তি পাওয়া সম্ভব।

গরমে চোখের সমস্যার প্রতিকার

১. রোদ থেকে বাঁচতে সানগ্লাস পরিধান করুন। যেটা সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে আপনাকে ১০০% সুরক্ষা দেবে।

২. আপনার চোখকে সরাসরি এসির আঘাত থেকে রক্ষা করুন।

৩. চোখকে বিশ্রাম দিতে ছয় থেকে আট ঘন্টা ঘুমান। তাহলে আবার আপনার চোখ নবজীবন ফিরে পাবে।

৪. চোখে কোনো ধরনের সমস্যা অনুভূত হলে শুরুতেই চোখের কিছু ব্যায়াম করুন। তাহলে আপাতত এসব সমস্যা থেকে সাময়িক মুক্তি পাওয়া যাবে।

৫. চোখ ভাল রাখতে দিনের মধ্যে কয়েকবার পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে চোখ পরিষ্কার করুন। এমনকি আপনি চোখে পানির ঝাপটাও দিতে পারেন। এতে চোখের ময়লা ভেতর থেকেই পরিষ্কার হবে।

৬. কিছুক্ষণের জন্য আপনি আপনার চোখের উপর পাতলা করে কেটে নেওয়া শসার টুকরাও রাখতে পারেন। তাহলে এটি আপনার চোখকে ঠাণ্ডা রাখতে কাজ দিবে।

৭. এমনকি প্রতিদিনের খাদ্যাভাসে আপনি সবুজ শাকসবজি, ফলমুল, গাজর, কলিজা ও বাদাম খেতে পারেন। তাহলে আপনার চোখ আরও বেশিদিন ভালো থাকবে।
এই গরমে ত্বকের পাশাপাশি চোখেরও যত্ন নিন। চোখ ভাল রাখুন।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *