Bangladesh-ranked-92nd-in-EIU-Democracy-Index-2017

গণতন্ত্র সূচকে আরও পিছিয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক গণমাধ্যম দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) গণতন্ত্র সূচকে আরও পিছিয়েছে বাংলাদেশ। ২০১৬ সালে গণতন্ত্র সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৪তম। ২০১৭ সালে বাংলাদেশ ৮ ধাপ নেমে অবস্থান করছে ৯২তম স্থানে।

বুধবার লন্ডন ভিত্তিক দ্য ইকোনমিস্ট ওয়েবসাইটে  এই সূচক প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ‘হাইব্রিড শাসন’ শ্রেণির দিকে ক্রমশ ধাবমান বাংলাদেশ।

বিগত বছরের মত এবার গণতন্ত্র সূচক শীর্ষে রয়েছে নরওয়ে।

সূচকের সর্বশেষ ১৬৭তম স্থানে অবস্থান করছে উত্তর কোরিয়া।

মোট ১০ পয়েন্টের ওপর ভিত্তি করে সূচক নির্ধারণ করা হয়। এই ১০ পয়েন্টের মধ্যে ২০১৬ সালে বাংলাদেশের অর্জন ছিল ৫.৭৩। যা ২০১৭ সালে দাঁড়িয়েছে ৫.৪৩।

২০১৭ সালে ইকোনমিস্টের গণতন্ত্র সূচকে সাতটি মহাদেশের মধ্যে এশিয়া সার্বিক সূচকে নিচের দিকে রয়েছে। ১০ পয়েন্টের মধ্যে এশিয়ার গড় অর্জন ৫.৬৩।

২০১৬ সালে ১০ পয়েন্টের মধ্যে সারাবিশ্বের গড় অর্জন ছিল ৫.৫২। কিন্তু এবার সার্বিক সূচকে এই গড়েও পতন এসেছে। এবার সার্বিক গড় নম্বর হলো ৫.৪৮।

২০০৬ সালে প্রথম ডেমোক্রেসি সূচক বা গণতন্ত্র সূচক প্রণয়ন শুরু করে ইকোনমিস্ট। সেই বছর থেকে বর্তমানে সারা বিশ্বে মিডিয়ার স্বাধীনতা সর্বনিম্ন পর্যায়ে এসেছে।

উন্নয়নশীল গণতান্ত্রিক দেশগুলোতে একটি অভিন্ন জায়গা ছিল মত প্রকাশের স্বাধীনতা। কিন্তু তাতেও বিধিনিষেধ দেয়া হয়েছে।

বিশ্বের মাত্র ৩০টি দেশ ২০১৭ সালে পূর্ণাঙ্গ মিডিয়ার স্বাধীনতা ভোগ করে। এমন সুবিধা পাওয়া মানুষের সংখ্যা বিশ্বে শতকরা মাত্র ১১ ভাগ।

অন্যদিকে বিশ্বের ৪৭টি দেশে তা অবাধ নয়। 

ইকোনমিস্টের পরিসংখ্যান বলছে বিশ্বের মোট জনসংখ্যার ৫ শতাংশেরও কম মানুষ ‘পূর্ণ গণতন্ত্রের’ মধ্যে থাকে। এবার সারা বিশ্বের সার্বিক গণতান্ত্রিক পরিস্থিতিরও অবনতি হয়েছে বলে জানিয়েছে ইকোনমিস্ট।

ইকোনমিস্টের গবেষণাটির ক্ষেত্রে পাঁচটি মানদণ্ড অনুসরণ করা হয়ে থাকে। সেগুলো হলো- নির্বাচনগুলো অবাধ ও সুষ্ঠু হয়েছে কিনা, সরকারে ভারসাম্য আছে কিনা, জনগণকে রাজনীতিতে যুক্ত করা হয় কিনা, জনগণ তাদের সরকারকে সমর্থন করে কিনা এবং তারা মতপ্রকাশের স্বাধীনতা পায় কিনা।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *