খুশকি দূর করার ৪টি উপায়

খুশকি দূর করার ৪টি উপায়

মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক বা তৈলাক্ত হলে খুশকি হতে পারে। এমনি মানসিক দুশ্চিন্তার কারণেও খুশকি হয়। শুষ্ক আবহাওয়া বা ধুলাবালি খুশকির অন্যতম কারণ। যাদের প্রায় সারা বছর খুশকির সমস্যা আছে তাদের প্রতিকারের ব্যবস্থা নিতেই হয়। চুল ও মাথার ত্বকের সামান্য যত্নে এই সমস্যা দূর করা সম্ভব।

জেনে নিন খুশকি দূর করার ৪টি উপায়।

১. তেঁতুল গোলানো পানি
পুরনো তেঁতুল পানিতে গুলে চুলের গোড়ায় ভালো করে লাগাতে হবে। ১০ থেকে ১২ মিনিট অপেক্ষার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন তেঁতুল গোলানো পানি মাথায় দিলে খুশকি এমনিতেই দূর হবে। একই সঙ্গে মাথার চুলকানিও কমে যাবে।

২. টকদই
টকদই খুশকি দূর করতে ও চুল ঝলমলে করতে খুবই কার্যকরী। ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালোভাবে মেশান। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণটি ব্যবহার করলেই যথেষ্ট।

৩. ডিমের সাদা অংশ
একটি ডিমের সাদা অংশ ও ৪ টেবিল চামচ টকদই খুব ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর এতে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে মাথার ত্বকসহ পুরো চুলে লাগাতে হবে। ২০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন।

৪. মেথি
মেথি চুলের খুবই উপকারী একটা জিনিস। নারকেল তেল গরম করে এতে মেথি গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। দ্রুত ফল পাওয়ার জন্য সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *