ক্রিকেটের ৫ রেকর্ড যা স্থান পেয়েছে গিনেস বুকে
খেলা

ক্রিকেটের ৫ রেকর্ড যা স্থান পেয়েছে গিনেস বুকে

ক্রিকেটের ৫ রেকর্ড যা স্থান পেয়েছে গিনেস বুকেক্রিকেট এমন একটা খেলা যেখানে প্রতিদিনই রেকর্ড ভাঙে, আবার নতুন রেকর্ড গড়ে। কিন্তু, এমনও কিছু রেকর্ড রয়েছে, যেগুলো অন্যদের থেকে একেবারেই অনন্য। স্থান পেয়েছে গিনেস বুকের পাতায়। চলুন, একনজরে দেখে নেওয়া যাক ক্রিকেটের ৫ রেকর্ড যা স্থান পেয়েছে গিনেস বুকে।

১. সবচেয়ে দামী ক্রিকেট ব্যাট
২০১১ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনি যে ব্যাট দিয়ে খেলেছিলেন, সেই ব্যাটটি নিলামে তোলা হয়েছিল। গ্লোবাল শেয়ার অ্যান্ড সিকিউরিটি লিমিটেড ১ লাখ ৬১ হাজার ২৯৫ মার্কিন ডলারের বিনিময়ে ব্যাটটি কিনেছিল। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটি দাঁড়ায় ১ কোটি ৭ লাখ ৬৫ হাজার ৬৩৪ টাকা। ক্রিকেটীয় ইতিহাসে এত বেশি দামে কোনও জিনিস কেনা হয়নি। প্রসঙ্গত, এই ব্যাট দিয়েই শেষ বলে ছক্কা মেরে দলকে জিতিয়েছিলেন ধোনি।

২. বিশ্বকাপে সবচেয়ে বেশি রান সংগ্রহের রেকর্ড
ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটিও গিনেস বুকে স্থান পেয়েছে। ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকরের নামে এই রেকর্ডটি গিনেস বুকে জায়গা পেয়েছে। মোট ৬টি বিশ্বকাপে শচীন অংশগ্রহণ করেছেন। ৪৫টি ম্যাচ খেলে তিনি মোট ২ হাজার ২৭৮ রান করেছেন। যার মধ্যে ৬টি সেঞ্চুরি এবং ১৫টি হাফ সেঞ্চুরি রয়েছে।

৩. ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট
২০১৩ সালে ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টের আয়োজন করা হয়। যার নাম ইনাডু ক্রিকেট টুর্নামেন্ট (Eenadu Champion Cricket Cup)। এই টুর্নামেন্টে মোট ১৬ হাজার ২১৫ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিলেন। ২০১৩ সালের ৩০ ডিসেম্বর এই প্রতিযোগিতা শুরু হয় শেষ হয় ২০ ফেব্রুয়ারি ২০১৬ সালে। দেশের বিভিন্ন জায়গায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

৪. সবচেয়ে বেশি বয়সে প্রথম শ্রেনীর ক্রিকেট খেলার রেকর্ড
সবচেয়ে বেশি বয়সে প্রথম শ্রেনীর ক্রিকেট খেলার রেকর্ডটি মুম্বইয়ের গভর্নর (তৎকালীন বোম্বাই) রাজা মহারাজ সিংয়ের নামে লিপিবদ্ধ হয়েছে। উনি ৭২ বছর ১৯২ দিন বয়সে তাঁর প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচে অভিষেক ঘটে। এই ম্যাচে তিনি মাত্র ৪ রান করেছিলেন।

৫. সর্বোচ্চ গতিতে বলের রেকর্ড
ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ডটি শোয়েব আখতারের নামেই সংগৃহীত রয়েছে। খেলাটা চলছিল ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে। ব্যাট করছিলেন নিক নাইট। শোয়েব ঘণ্টাপ্রতি ১৬১.৩ কিলোমিটার গতিবেগে একটি বল করেছিলেন। এখনও পর্যন্ত রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের এই রেকর্ডটি কেউ ভাঙতে পারেননি।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *