ক্রিকেটের যেসব নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি

ক্রিকেটের যেসব নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি

23
0
SHARE

ক্রিকেটের যেসব নিয়মে পরিবর্তন এনেছে আইসিসিক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি। আইসিসি জানিয়েছে, আগামী ২৮ সেপ্টেম্বর বা তার পরে শুরু হওয়া সিরিজে কার্যকর হবে নয়া নিয়ম। সেখানেই বলা হয়েছে, মাঠের ভিতর কোনও খেলোয়াড়, আম্পায়ার বা অন্য ক্রিকেটারকে হুমকি দিলে, কিংবা ইচ্ছাকৃতভাবে কাউকে আঘাত করলে বা কোনও প্রকার হিংসাত্মক অঙ্গভঙ্গি করলে, সংশ্লিষ্ট ক্রিকেটারকে লেভেল ৪-এর আওতায় সঙ্গে সঙ্গে মাঠ থেকে বের করে দেওয়ার ক্ষমতা পাচ্ছেন আম্পায়াররা। তবে লেভেল ১ থেকে ৩ পর্যন্ত আগের মতোই আইসিসি কোড অফ কন্ডাক্ট অনুযায়ী অভিযুক্ত খেলোয়াড়ের বিচার হবে।

কয়েকমাস আগেই অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি বেশ কিছু নিয়মে পরিবর্তনের জন্য সুপারিশ করেছিল। সেই সুপারিশেই সিলমোহর দেয় ডেভিড রিচার্ডসনের নেতৃ্ত্বাধীন আইসিসি চিফ এগজিকিউটিভস কমিটি। ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই আইসিসির বার্ষিক বৈঠক ডাকা হয়। সেখানেই ক্রিকেট কমিটির সুপারিশগুলি নিয়ে পর্যালোচনার পর সেগুলিতে সিলমোহর পড়ে। আর এদিন সেই নিয়মগুলির কথাই ঘোষণা করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।
জানা গিয়েছে, নতুন আনা নিয়মের মধ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে।

১. এলবিডব্লিউ আউটের ক্ষেত্রে ডিআরএস-এর সময় তৃতীয় আম্পায়ার যদি মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন, তাহলে আবেদনকারী দলের রিভিউটি নষ্ট হবে না।

২. ২৮ সেপ্টেম্বরের পর থেকে সমস্ত আন্তর্জাতিক টি-২০ ম্যাচে চালু হবে ডিআরএস। অন্যদিকে, টেস্টের ক্ষেত্রে কোনও দলের দুটি রিভিউ-ই খারিজ হয়ে গেলে ইনিংসের ৮০ ওভারের পর আর কোনও রিভিউ পাওয়া যাবে না।

৩. এবার থেকে ইচ্ছেমতো ব্যাট ব্যবহার করা যাবে না। কতটা পুরু হতে পারে একটি ব্যাট, তার মাপও ধার্য করে দেওয়া হয়েছে। ব্যাটের দৈর্ঘ্য ও প্রস্থ অপরিবর্তিত থাকলেও কোণা ৪০ মিলিমিটারের বেশি পুরু হতে পারবে না। শুধু তাই নয়, ব্যাটের পুরুভাব ৬৭ মিলিমিটারের বেশি হতে পারবে না। ব্যাট ঠিক আছে কিনা তা দেখবেন আম্পায়াররা।

৪. রান আউটের ক্ষেত্রেও আসছে নতুন নিয়ম। কোনও ব্যাটসম্যান যদি ব্যাট মাটিতে ঠেকানোর পর ব্যাটটি লাফিয়ে ওঠে, আর সেসময় উইকেট ভাঙা হয়, সেক্ষেত্রে ওই ব্যাটসম্যান আউট হবেন না।

৫. ‘অবস্ট্রাকলিং দ্য ফিল্ড’ আর ‘হ্যান্ডলড দ্য বল’ নামে যে দুটি আলাদা আউটের বিধিমালা বর্তমানে আছে, সে ক্ষেত্রেও আসছে পরিবর্তন। নতুন নিয়মে আলাদা নাম থাকবে না এ দুই ধরনের আউটের।

৬. ক্রিকেটের নতুন আইনমতে, কোনো ক্যাচ ফিল্ডারের হেলমেটে লাগার পর ধরলেও সেটা আউট হবে। নতুন নিয়মে, এ ধরনের ঘটনায় ব্যাটসম্যানকে আউট ঘোষণা করবেন আম্পায়ার।

৭. এখন থেকে দুবার কোনো বোলারের বল পিচে বাউন্স খেলে সেটিকে নো বল ডাকবেন আম্পায়ার। আগে এটি দুবারের বেশি বাউন্স খাওয়ার নিয়ম ছিল।

৮. নতুন নিয়ম অনুযায়ী, আউট হয়ে মাঠের বাইরে চলে যাওয়া ব্যাটসম্যানকে পরবর্তী বল হওয়ার আগে ফেরত আনতে পারবেন আম্পায়ার। এমনকি প্রতিপক্ষ অধিনায়ক যদি আবেদন ফিরিয়ে নেন, সে ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। আগের নিয়ম অনুযায়ী, ব্যাটসম্যান মাঠের বাইরে চলে গেলে আউট না হলেও তাঁকে আর ফেরানো যেত না।

৯. ইচ্ছাকৃতভাবে ব্যাটসম্যানের উদ্দেশ্যে বল থ্রো করলে শাস্তির বিধান রাখা হয়েছে।

১০. কোনো বোলার যদি ইচ্ছাকৃতভাবে নো বল করেন, সে ক্ষেত্রে সেই ইনিংসে তিনি আর বল করতে পারবেন না।

১১. এখন থেকে চারজনের বদলে ছয়জন অতিরিক্ত খেলোয়াড় দলে রাখা যাবে।

১২. কোনো ব্যাটসম্যান আউট হলে তিন মিনিটের মধ্যে পরবর্তী ব্যাটসম্যানকে মাঠে নামতে হবে। নিয়মটি আগে দুই মিনিটের ছিল।

১৩. বৃষ্টির কারণে কোনো ইনিংসের ১০ ওভারের বেশি কর্তন হলে একজন বোলারের দুই ওভারের বেশি কর্তন করা যাবে না।

Comments

comments