সাহিত্যে নোবেল পেলেন কাজুয়ো ইশিগুরো

সাহিত্যে নোবেল পেলেন কাজুয়ো ইশিগুরো

সাহিত্যে নোবেল পেলেন কাজুয়ো ইশিগুরোচলতি বছর সাহিত্যে নোবেল পেলেন জাপানি বংশোদ্ভূত যুক্তরাজ্যের সাহিত্যিক কাজুয়ো ইশিগুরো।

বৃহস্পতিবার নোবেল কমিটি ইশিগুরোর পুরস্কার প্রাপ্তির কথা ঘোষণা করে।

ইশিগুরো মূলত একজন ঔপন্যাসিক হলেও ছোট গল্পকার ও চিত্রনাট্যকার হিসেবেও তার খ্যাতি রয়েছে।

তার জন্ম জাপানের নাগাসাকি শহরে ১৯৫৪ সালে। ১৯৬০ সালে ৫ বছর বয়সে তারা পরিবারসহ ব্রিটেনে অভিবাসী হন।

তিনি ৮টি বই লিখেছেন, যা বিশ্বের ৪০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। তার বিখ্যাত দুটি বই ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ এবং ‘নেভার লেট মি গো’। ১৯৮২ সালে তার প্রথম উপন্যাস প্রকাশিত হয়।

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার তুলে দেওয়া হবে।

ইশিগুরো চারবার খ্যাতিমান ম্যান বুকার পুরস্কার অর্জন করেছিলেন তাঁর চারটি উপন্যাসের জন্য। দ্য টাইমস ম্যাগাজিন তাঁকে ১৯৪৫ সালের পরের শ্রেষ্ঠ ৫০ জন ব্রিটিশ লেখকদের তালিকায় ৩২তম বলে সম্মান জানিয়েছিল। তাঁর শেষ উপন্যাসটি প্রকাশিত হয় ২০১৫ সালে, ‘দ্য ব্যুরিড জায়ান্ট’ (সমাহিত দানব) নামে। তবে নোবেল সাহিত্য পুরস্কার কোনো একটি সাহিত্যকর্মের জন্য নয়, লেখকের সামগ্রিক সাহিত্যকীর্তির জন্য দেওয়া হয়ে থাকে।

ইশিগুরোর উপন্যাসের একটা বৈশিষ্ট্য হলো তা কোনো সমাধানে পৌঁছায় না। তাঁর চরিত্ররা অতীতে যে সমস্যা-সংঘাতে পড়ে, তা অমীমাংসিতই থেকে যায়। বিষণ্নতায় শেষ হয় তাঁর কাহিনি।

গত বছর সাহিত্যে নোবেল দেওয়া হয় মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলানকে, যা বেশ আলোচনা-সমালোচনার জন্ম দেয়। নোবেল পুরস্কারের ইতিহাসে সঙ্গীত শিল্পী ও গীতিকার হিসেবে ডিলানই প্রথম সাহিত্যে নোবেল পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *