কবি শহীদ কাদরী ইন্তেকাল করেছেন
সাময়িকী

কবি শহীদ কাদরী ইন্তেকাল করেছেন

কবি শহীদ কাদরী ইন্তেকাল করেছেনএকুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুর সময় কবির বয়স হয়েছিল ৭৪ বছর।

রোববার নিউইয়র্ক স্থানীয় সময় সকাল ৭টায় মারা যান তিনি। কবিপত্নী নীরা কাদরী সাংবাদিকদের এ বিষয়টি জানিয়েছেন।

উচ্চ রক্তচাপ এবং জ্বরের কারণে সাত দিন আগে নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় কবিকে। সেখানেই ইন্তেকাল করেন তিনি।

গত ২০ আগস্ট থেকেই নিউইয়র্কের জ্যামাইকার বাসায় কবির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তবে পরে হাসপাতালে নেওয়ার পর তার শারিরিক অবস্থা কিছুটা উন্নতির দিকেই ছিলো।

শহীদ কাদরী ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৭-পরবর্তীকালের বাংলা সংস্কৃতির বিখ্যাত কবিদের একজন যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দ চয়ন করে নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করে বাংলা কবিতায় সজীব বাতাস বইয়ে দিয়েছেন।

আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক যন্ত্রণা ও ক্লান্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন শহীদ কাদরী। ভাষা, ভঙ্গি ও বক্তব্যের তীক্ষ্ণ শাণিত রূপ তার কবিতাকে বৈশিষ্ট্য দান করেছে।

শহর এবং তার সভ্যতার বিকারকে শহীদ কাদরী ব্যবহার করেছেন তার কাব্যে। তার কবিতায় অনূভূতির গভীরতা, চিন্তার সুক্ষ্ণতা ও রূপগত পরিচর্যার পরিচয় সুস্পষ্ট।

উত্তরাধিকার (১৯৬৭), তোমাকে অভিবাদন প্রিয়তমা (১৯৭৪), কোথাও কোনো ক্রন্দন নেই এবং আমার চুম্বনগুলো পৌঁছে দাও (২০০৯) কবির উল্লেখযোগ্য কাব্য।

আধুনিক নাগরিক জীবনের সুখ-দুঃখ, প্রেম, স্বদেশচেতনার পাশাপাশি বিশ্ব-নাগরিক বোধের সম্মিলন ঘটে তার কবিতায়। ১৯৭৩ সালে তিনি বাংলা একাডেমি ও ২০১১ সালে একুশে পদক পান।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *