২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ১৩ বছর পর সোমবার খুলে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।
আন্তর্জাতিক

১৩ বছর পর খুলে দেওয়া হয়েছে ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’

২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ১৩ বছর পর সোমবার খুলে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ১৩ বছর পর সোমবার খুলে দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। পাবলিশিং জায়ান্ট কোম্পানি কন্ডে ন্যাস্ট প্রথম পা রেখেছে এই ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে।

২০০১ সালে সেপ্টেম্বর মাসে এক সন্ত্রাসী হামলায় টুইন টাওয়ার ধ্বংস হয়ে যায়। হামলায় আড়াই হাজারেরও বেশি মানুষ প্রাণ হারায়। এতে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদ ও অবকাঠামো ধ্বংস হয়।

এ ঘটনার ১৩ বছর পর আবারো টুইন টাওয়ারের ১৬ একরের চত্বরেই নতুন করে চালু হলো বিশ্ব বাণিজ্যকেন্দ্র।

তবে আগের বিশ্ব বাণিজ্যকেন্দ্রের সঙ্গে বর্তমান বাণিজ্যকেন্দ্রের মৌলিক কিছুটা পার্থক্য রয়েছে। তা হলো, আগের বাণিজ্যকেন্দ্রটি ছিল টুইন টাওয়ার। এবারের কেন্দ্রটি এক ভবনবিশিষ্ট।

সোমবার নতুন করে কার্যক্রম শুরু করা ভবনটি ১০৪ তলাবিশিষ্ট। বর্তমানে এটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে উঁচু ভবন।

এর নির্মাণে ব্যয় হয়েছে ৩৯০ কোটি ডলার। ভবনটির নকশাও বিশেষ আকৃতির।

এ ভবন ও কম্পাউন্ডটির মালিকানা নিউইয়র্ক ও নিউজার্সির বন্দর কর্তৃপক্ষের।

এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক প্যাট্রিক ফোয়ে বলেন, ভবনটির নকশা ও নির্মাণশৈলীতে ভিন্ন রূপ দেয়া হয়েছে। নতুন বিশ্ব বাণিজ্যকেন্দ্রটির উদ্বোধন একটি মাইলফলক হয়ে থাকবে।

ভবনের ৬০ শতাংশ ইজারা দেয়া হবে। বাকি ৮০ হাজার বর্গফুট পাচ্ছে কিডস ক্রিয়েটিভ নামে একটি বিজ্ঞাপনী সংস্থা।

ভবনটির পাশে ধ্বংস হয়ে যাওয়া টুইন টাওয়ারের স্থানে ১১ সেপ্টেম্বরের স্মৃতিবিজড়িত একটি জাদুঘর প্রতিষ্ঠা করা হয়েছে। জায়গাটির নামকরণ করা হয়েছে ‘গ্রাউন্ড জিরো’।

 

 

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *