ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ ওপরে ওঠাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। বিশ্বকাপে সরাসরি খেলতে ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে অন্তত ৮ নম্বরে থাকতে হবে বাংলাদেশকে।
খেলা

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতির সুযোগ বাংলাদেশের

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ ওপরে ওঠাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। বিশ্বকাপে সরাসরি খেলতে ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে অন্তত ৮ নম্বরে থাকতে হবে বাংলাদেশকে।ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ ওপরে ওঠাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। বিশ্বকাপে সরাসরি খেলতে ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে অন্তত ৮ নম্বরে থাকতে হবে বাংলাদেশকে।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে থাকা বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৬৯। যথাক্রমে ৭ ও ৮ নম্বরে থাকা  কিউই ও ক্যারিবীয়দের রেটিং পয়েন্ট সমান ৯৬।

৫ ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান কমানোর সুযোগ থাকছে বাংলাদেশের।

চট্টগ্রামে সিরিজ শুরুর আগে ১০ নম্বরে থাকা জিম্বাবুয়ের (৫৮) চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে রয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

৫-০ ব্যবধানে সিরিজ জিতলে জিম্বাবুয়ের চেয়ে ২২ পয়েন্টে এগিয়ে যাবে বাংলাদেশ। ৪-১ ব্যবধানে জিতলে স্বাগতিকরা এগিয়ে থাকবে ১৭ পয়েন্টে। ৩-২ ব্যবধানে সিরিজ জিতলে জিম্বাবুয়ের সঙ্গে ব্যবধান নেমে আসবে ৯-এ।

অন্যদিকে, ৫-০ ব্যবধানে সিরিজ জিতলে ৯ পয়েন্টে এগিয়ে থেকে ৯ নম্বরে উঠে যাবে জিম্বাবুয়ে। অতিথিরা ৪-১ ব্যবধানে সিরিজ জিতলে দুই দলেরই পয়েন্ট হবে ৬৩। তবে শতাংশ ব্যবধানে এগিয়ে থাকায় ৯ নম্বরেই থাকবে বাংলাদেশ।

৩-২ ব্যবধানে সিরিজ জিতলে ৫ পয়েন্টের ব্যবধান কমিয়ে ৬ পয়েন্ট পেছনে থাকবে জিম্বাবুয়ে।

২০১৭ সালে ইংল্যান্ডে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই প্রতিযোগিতায় কোনো বাছাই পর্ব নেই, সরাসরি খেলবে ওয়ানডের সেরা আট দল।

২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১০টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে অন্তত ৮ নম্বরে থাকতে হবে বাংলাদেশকে। কারণ র‌্যাঙ্কিংয়ের সেরা ৮টি দেশ সরাসরি বিশ্বকাপে খেলবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *