বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসার নিষেধাজ্ঞা প্রত্যাহার

বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসার নিষেধাজ্ঞা প্রত্যাহার

বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসার নিষেধাজ্ঞা প্রত্যাহারমানব পাচারের অভিযোগে নয় মাস ধরে বন্ধ রাখার পর বাংলাদেশিদের ওমরাহ ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

গত ১৪ ডিসেম্বর সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এক চিঠিতে ওমরাহ ভিসা খুলে দেওয়ার তথ্য জানিয়েছে।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক চিঠিতে ধর্ম মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করেছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হুসাইন। তিনি বলেন, আগামী বছরের ওমরাহ কার্যক্রম পরিচালনায় প্রাথমিকভাবে ৭০টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে।

আনোয়ার বলেন, ‘বাংলাদেশের তিনশ হজ এজেন্সি থাকলেও ২০৪টি বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। যেসব এজেন্সির বিরুদ্ধে কোনো অভিযোগ নেই তাদের ওমরাহ কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে।’

ওমরাহ ভিসার নামে মানব পাচারের অভিযোগ এবং নিয়মিত হজ পালনের পরে দেশে ফিরে না আসার কারণে সৌদি সরকার চলতি বছরের প্রথম দিক থেকে বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা বন্ধ রেখেছিল।

বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসার উপর নিষেধাজ্ঞা আরোপের পর সৌদি হজ্জ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, এ বছর ওমরাহ ভিসায় আগত বাংলাদেশিরা গ্রহণযোগ্য হারের চেয়ে অধিক সংখ্যায় সেদেশে থেকে যাওয়ায় বাংলাদের্শীদের অনুকূলে ওমরাহ ভিসা প্রসেসিং স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে। ওমরাহ ভিসাধারীদের প্রত্যাবর্তনের পরিমান যদি গ্রহণযোগ্য মাত্রায় নেমে আসে তবে স্বয়ংক্রিয়ভাবেই আবার ওমরাহ ভিসা প্রসেসিং শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *