মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষায় ২২ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।
শিক্ষাঙ্গন

এমবিবিএস-বিডিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষায় ২২ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর এমবিবিএস ও বিডিএসের ভর্তি পরীক্ষায় ২২ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে ছেলে শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৪০৬ জন ও নারী শিক্ষার্থী ১১ হাজার ৩১৩ জন।

রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে রবিবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয় ভর্তি প্রক্রিয়া ৩০ অক্টোবর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। ক্লাস শুরু হবে ১০ জানুয়ারির মধ্যে।

এর আগে, গত শুক্রবার দেশের ২৩টি কেন্দ্রের ৩৫টি ভেন্যুতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৮৫টি মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১০ হাজার ২৯৯ আসনের বিপরীতে ৬৯ হাজার ৪৭৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

দেশের ২৯ সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ১৬২ আসন এবং ৯টি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ৫৩২টি। ৫৬টি বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৫ হাজার ৩২৫টি এবং ডেন্টাল কলেজে ১ হাজার ২৮০টি আসন রয়েছে।

এছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা ৫৬৭টি। এ বছর থেকে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ২০ থেকে বাড়িয়ে ৪০ করা হয়।

এবারই প্রথম পটুয়াখালী, জামালপুর, টাংগাইল, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ ও রাঙ্গামাটির নতুন ছয়টিসহ সরকারি ২৯টি মেডিকেলে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এছাড়া সেনাবাহিনী পরিচালিত নতুন পাঁচটি বেসরকারি মেডিকেল- রংপুর, বগুড়া, কুমিল্লা, চট্টগ্রাম ও যশোর মেডিকেলসহ মোট ৫৪টি বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *