এক কাপ পান করতে দিতে হবে লাখ টাকা

এক কাপ পান করতে দিতে হবে লাখ টাকা

593
0
SHARE

এক কাপ পান করতে দিতে হবে লাখ টাকাচীনের ‘ডং হং পাও’ (Da Hong Pao) হলো এমন এক ধরনের চা, যার এক কাপ পান করতে দিতে হবে লাখ টাকা।

এক কাপ চায়ের দাম ১০ হাজার মার্কিন ডলার যা বাংলাদেশের টাকায় পরবে প্রায় সাত লাখ টাকা। আর এটাই হলো বর্তমান বিশ্বের সবচেয়ে দামি চা। এক কেজি ‘ডং হং পাও’ চায়ের দাম ১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৯ কোটি ৬০ লাখ টাকা।

যদি কেউ সোনার দামের সঙ্গে এই চায়ের দাম তুলনা করে তাহলে দেখা যাবে এক গ্রাম সোনার যে দাম তার থেকে এক গ্রাম ডং হং পাও চায়ের দাম ৩০ গুণ বেশি।

তবে এই চায়ের স্বাদে একেবারেই নিম্নশ্রেণির লোকেদের পান করা চায়ের মতো হলেও এর দাম বেশ রাজকীয়। দাম আকাশ ছোঁয়া হলেও বিক্রি বন্ধ নেই এই দুর্লভ চায়ের। অনেকেরই ভ্রান্ত বিশ্বাস এবং আরোগ্য লাভের জন্য জীবনে একবার হলেও এই চা পান করে থাকে। তবে শুধু চীনে নয় প্রাচীন ভারতবর্ষেই এই চায়ের উৎপত্তিস্থল। অনেকে আবার এও বলে থাকেন ভারত থেকে লুট করে এসব চা বিশ্বের সব জায়গায় নিয়ে যাওয়া হতো।

তবে বিশ্বের হাতেগোনা ভাগ্যবান মানুষের কাছে এই চা সংরক্ষিত আছে। ২০০৫ সালের আগেই তারা এ চা কেনেন। এরপর থেকে তারা পরম যত্নে এই চা সংরক্ষণ করে আসছেন। কারণ তাদের সংরক্ষণকৃত চা শেষ হলে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে মহামূল্যবান ‘হং ডং পো’ (Da Hong Pao) চা। আর সে কারণেই এর মূল্য আকাশ ছোঁয়া। আর কিছু দিন গেলে এই চা হীরার চেয়েও বেশি দামে বিক্রি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

Comments

comments