১৩৫ বছরের ইতিহাসে উষ্ণতম সেপ্টেম্বর

১৩৫ বছরের ইতিহাসে উষ্ণতম সেপ্টেম্বর

410
0
SHARE

১৩৫ বছরের ইতিহাসে গত সেপ্টেম্বর ছিল উষ্ণতম মাস১৩৫ বছরের ইতিহাসে গত সেপ্টেম্বর ছিল উষ্ণতম মাস। ভূমি ও সমুদ্র— দুই উপরিভাগেই ১৮৮০ সালের পর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড সংরক্ষণ করা হয়েছে ওই মাসে। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট সরকারি কর্তৃপক্ষ গত মঙ্গলবার এ তথ্য প্রকাশ করে

যুক্তরাষ্ট্রের জাতীয় সমুদ্র ও আবহাওয়া বিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ শতকের গড় তাপমাত্রা অতিক্রম করে যাওয়া ৩৮তম সেপ্টেম্বর পার হয়েছে গত মাসে। সংস্থাটির সংরক্ষিত তাপমাত্রা সারণিতে দেখা যায়, বিশ শতকের তুলনায় চলতি শতকের সেপ্টেম্বরের তাপমাত্রা অন্তত ১ দশমিক ৩ ডিগ্রি ফারেনহাইট বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রার নজির পাওয়া গেছে ৬০ দশমিক ৩ ডিগ্রি ফারেনহাইট।

চলতি বছর বিশ্বজুড়ে সবচেয়ে উত্তপ্ত মাস ছিল মে, জুন, আগস্ট ও সেপ্টেম্বর। কিছু কিছু এলাকা যেমন মধ্য রাশিয়া, কানাডার পূর্ব ও উত্তরের কিছু এলাকা এবং নামিবিয়ার একটি ক্ষুদ্র অঞ্চল ব্যতিরেকে বিশ্বের সব ভূমির তাপমাত্রা আগের মাসের তুলনায় বেড়েছে বলে সমীক্ষায় দেখা গেছে।

বেশি উত্তপ্ত অঞ্চল হিসেবে নথিভুক্ত হয়েছে দক্ষিণ-পশ্চিম আফ্রিকা, দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পূর্ব সমুদ্রতীরবর্তী এলাকা, দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যের কিছু অঞ্চল ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশ।

আর সমুদ্রের উপরিভাগের তাপমাত্রার পরিমাপ বিশ শতকের গড় তাপমাত্রার তুলনায় ১ দশমিক ৯ ডিগ্রি ফারেনহাইট বেশি পাওয়া গেছে। ১৮৮০ সালের পর অন্য যে কোনো তাপমাত্রার চেয়ে সেপ্টেম্বরের এ তাপমাত্রা বেশি উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সংস্থাটি।

সমুদ্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ নির্ধারণ করে সেখানকার তাপমাত্রা নির্ণয়ের মাধ্যমে এ ফলাফল তৈরি করা হয়েছে বলে তারা জানায়।

Comments

comments