e-commerce-and-f-commerce-business-in-Bangladesh

বেকারত্ব দূরীকরণে ই-কমার্স ও এফ-কমার্স ব্যবসা

বাংলাদেশে পেশা হিসেবে দিন দিন ই-কমার্স ও এফ-কমার্স ব্যবসায়ের সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। ফলে কর্মসংস্থানের বিকল্প উৎস হিসেবে ই-কমার্স ব্যবসা বেকারত্ব দূর করার পাশাপাশি আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরি করছে।

মূলত ই-কমার্স হল ওয়েবনির্ভর একটি প্লাটফর্ম যেখানে ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতা তার পছন্দমতো পণ্য বা সেবা ক্রয় করে থাকে। অন্যদিকে বিক্রেতারা ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য ও সেবা সরবরাহ করার মাধ্যমে মুনাফা অর্জনের মাধ্যমে প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জন করে।

এফ-কমার্স হল এমন একটি ব্যবসা যেখানে একজন বিক্রেতা ফেসবুকের একটি ব্যবসায়িক পেজের অধীনে তাদের পণ্য ও সেবা সম্ভাব্য ক্রেতাদের কাছে সরবরাহ করে থাকে।
ই-কমার্স ও এফ-কমার্স দুটি ব্যবসা হলেও ২টির ব্যবসায়িক ধরন একই রকম। একটি ওয়েবসাইডভিত্তিক আরেকটি ফেসবুকভিত্তিক। একটি ই-কমার্স ব্যবসা একই সঙ্গে এফ-কমার্স ব্যবসাও হতে পারে। কিন্তু এফ-কমার্স ব্যবসায়ে ওয়েবসাইট থাকে না বলে এটি চালনা অনেক সহজ এবং কম জনবল থাকলেও কম বিনিয়োগ করে ব্যবসা করা যায়।

ই-কমার্স ব্যবসায়ে ওয়েবসাইট, ওয়েব ডিজাইনার ও ডেভেলপার সর্বোপরি একজন আইটি বিশেষজ্ঞের প্রয়োজন হয়। পাশাপাশি যদি একটি নিজস্ব অফিস থাকে তা হলে গ্রাহকের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা অর্জন সম্ভব হয়।

অন্যদিকে, এফ-কমার্স বাবসায়ে মূলত ফেসবুকভিত্তিক হওয়ার কারণে শুধু পেজ পরিচালনার জন্য প্রশাসক নিয়োগ দিলেই চলে। এতে অফিস খরচের টাকা বেঁচে যায় যা দিয়ে পেজের ও পণ্যের বিজ্ঞাপন দিয়ে ফেসবুক গ্রাহকদের থেকে অর্ডার পাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *