ইসলামি ব্যাংকের এমডিসহ ২৬ কর্মকর্তাকে দুদকে তলব
অর্থনীতি

ইসলামি ব্যাংকের এমডিসহ ২৬ কর্মকর্তাকে দুদকে তলব

ইসলামি ব্যাংকের এমডিসহ ২৬ কর্মকর্তাকে দুদকে তলবইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নানসহ ব্যাংকটির ২৬ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আনন্দ শিপইয়ার্ডের ১৩শ কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগ অনুসন্ধানের বিষয়ে  তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয় থেকে তাদেরকে তলব করে একটি নোটিশ দেয়া হয়েছে। দুদকের উপ-পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি টিম ঋণ জালিয়াতির বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করবে। সেজন্য ইসলামী ব্যাংকের এমডিসহ সবাইকে আগামী ১২, ১৩ এবং ১৬ নভেম্বর পর্যায়ক্রমে দুদকের প্রধান কার্যলয়ে উপস্থিতি থাকতে বলা হয়েছে।

কোটি ৯৪ লাখ, আইডিএলসি ফাইনান্স অ্যান্ড লিজিং কোম্পানি থেকে ৩ কোটি ৭২ লাখ, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড (পিএলএফএল) থেকে ৩ কোটি এবং ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এনএইচএফআইএল) থেকে ২ কোটি ৯৩ লাখ টাকার ঋণ নেয়া হয়েছে। এছাড়া ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এফএফআইএল) ও হজ ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (এইচএফসিএল) থেকেও ঋণ নেয়া হয়েছে। কিন্তু এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণের টাকা পরিশোধ করছে না আনন্দ শিপইয়ার্ড। সুদের পরিমাণ বাড়ার সঙ্গে সঙ্গে ঋণের পরিমাণও বাড়ছে।

জানা গেছে, সময়মতো জাহাজ রপ্তানি করা সম্ভব হয়নি- এ অজুহাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধ করা হচ্ছে না। এ কারণে ওইসব ঋণকে শ্রেণীবিন্যাসিত ঋণ হিসেবে মন্দ ও ক্ষতিকর হিসেবে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস বিভাগের তদন্তে জাহাজ রপ্তানির নামে প্রতারণা এবং জালিয়াতি করে ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১৬শ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। গত এপ্রিলে এ সংক্রান্ত প্রতিবেদন দুদকে পাঠায় বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনে ওই কোম্পানির বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগও আনা হয়। দুদকের উপ-পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি টিম ঋণ জালিয়াতির বিষয়ে অনুসন্ধান করছে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান ড. আবদুল্লাহেল বারী এবং ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারীকে দুদকের প্রধান কার্যালয়ে তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *