ইলিয়াস আলী নিখোঁজের ৩ বছর

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এম ইলিয়াস আলী গুমের তিন বছর পূর্ণ হলো আজ শুক্রবার।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এম ইলিয়াস আলী গুমের তিন বছর পূর্ণ হলো আজ শুক্রবার।বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এম ইলিয়াস আলী নিখোঁজের তিন বছর পূর্ণ হলো আজ শুক্রবার।

২০১২ সালের ১৭ এপ্রিল রাতে রূপসী বাংলা হোটেল থেকে বনানীর বাসায় ফেরার পথে গাড়িচালক আনসার আলীসহ তিনি নিখোঁজ হন। এরপর থেকে তাদের দুজনের কাউকেই আর পাওয়া যায়নি।

এমন সময়ে ইলিয়াস আলী নিখোঁজ হয়েছিলেন, যখন টিপাইমুখে ভারতের বাঁধ নির্মাণের বিরুদ্ধে ব্যাপক গণআন্দোলন গড়ে তুলেছিলেন তিনি।

ইলিয়াস আলীর পরিবারের অভিযোগ, সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে অপহরণ করেছে। পরে স্বামীর সন্ধান চেয়ে ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লূনা দুই ছেলে ও মেয়ে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

সরকারের পক্ষ থেকে ইলিয়াস আলীকে উদ্ধারের সব ধরনের পদক্ষেপের আশ্বাস দেয়া হলেও এখন পর্যন্ত তার কোনো হদিস পাওয়া যায়নি।

এখনও ফিরে পাওয়ার আশা

তিন বছর পার হলেও ইলিয়াস নিখোঁজের রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ ও গোয়েন্দা সংস্থা। ইলিয়াসের পরিবার এখনও তাকে ফিরে পাওয়ার প্রতীক্ষায় প্রহর গুনছে।

গত মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সেমিনারে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, ইলিয়াস আলী সীমান্তের ওপারে পার হয়ে গেছেন। কারণ, তিনি যখন নিখোঁজ হন, তার দুই দিন আগেই তার লোকেরা প্রতিপক্ষের দুজনকে হত্যা করে। তার ওপর আক্রমণ হতে পারে ভেবেই তিনি পালিয়ে রয়েছেন। এতে ইলিয়াস নিখোঁজ হওয়ার ঘটনায় সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির নেতাকর্মীরা।

ইলিয়াস আলীর রাজনৈতিক সহকর্মীরা আজও মনে করেন ইলিয়াস আলী তাদের মাঝে ফিরে আসবেন। সাময়িকভাবে হয়তো তাকে বন্দি, আটক বা গুম করা হয়েছে। সিলেট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলী আহমদ বলেন, ইলিয়াস আলীর খোঁজ পেতে সরকারের কোনো তৎপরতা চোখে পড়ছে না। তারা রহস্যজনক কারণে নীরব। তবে তিনি দাবি করেন, সিলেটবাসী এখনও আশায় বুক বেঁধে আছে তাদের প্রিয় নেতাকে ফিরে পাওয়ার।

নিখোঁজ ইলিয়াস আলীর পরিবার এখনও আশাবাদী তিনি আবার ফিরে আসবেন। সন্তান হারিয়ে নির্বাক ইলিয়াস আলীর মা সূর্যবান বিবি। তিনি পুত্রশোকে কাতর। অনেকটা শয্যাশায়ী অবস্থায় তিনি অপেক্ষার প্রহর গুনছেন তার প্রিয় ছেলের জন্য।

নিখোঁজ ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদী লুনা বৃহস্পতিবার ফোনে জানান, তিন বছরেও ইলিয়াসের কোনো ক্লু পাইনি। আইনশৃঙ্খলা বাহিনীর তদন্তে কোনো অগ্রগতি হয়েছে কিনা তাও জানায় না। তবুও আশায় আছি। মহান আল্লাহর কাছে প্রতিদিন সাহায্য চাচ্ছি ইলিয়াসের জন্য। একমাত্র আল্লাহই পারেন ধৈর্যের প্রতিদান দিতে। তিনি বলেন, ‘আমি আমার স্বামীকে যে কোনো মূল্যে ফেরত পেতে চাই।’ ইলিয়াস আলীর মেয়ে সাইয়ারা নাওয়ালের জিজ্ঞাসা- অনেক দিন তো হয়ে গেল, তারপরও আমার বাবা ফিরছেন না কেন?

কর্মসূচি পালন করবে সিলেট জেলা বিএনপি

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীকে ফিরিয়ে দেয়ার দাবিতে আজ শুক্রবার পৃথকভাবে কর্মসূচি পালন করবে সিলেট জেলা বিএনপি এবং বিশ্বনাথ উপজেলা বিএনপি। কর্মসূচির মধ্যে রয়েছে মিলাদ, দোয়া ও মিছিল।

জেলা বিএনপির যুগ্ম আহবায়ক আবদুল গফফার জানান, শুক্রবার বাদ জুমআ দরগাহ শরিফে ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া বাদ আসর জেলা বিএনপির উদ্যোগে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।

বিশ্বনাথ উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন চেয়ারম্যান জানান, শুক্রবার বিকেলে বিশ্বনাথে ইলিয়াসের জন্য দোয়া-মিলাদ মাহফিল ছাড়াও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

বাসায় যাচ্ছে বিএনপির প্রতিনিধি দল

বিএনপির নিখোঁজ সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর বাসায় যাবে বিএনপির একটি প্রতিনিধি দল।

রাজধানীর বনানীর ২ নম্বর রোডের ইলিয়াস আলীর বাসায় শুক্রবার বিকেল সাড়ে চারটার দিকে তার বাসায় যাবে এ প্রতিনিধি দল।

চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার জানান, বিএনপির অন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান খান রিপনের নেতৃত্বে ইলিয়াস আলীর পরিবারকে সমবেদনা জানাতে এ প্রতিনিধি দল তার বাসায় যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *