ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

ইরানের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্নইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটিতে শিয়া ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসে হামলার পরিপ্রেক্ষিতে রোববার এ ঘোষণা দেওয়া হয়।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এক বিবৃতিতে বলেছেন, ইরানের তেহরানে অবস্থিত সৌদি কূটনীতিকদের ফিরিয়ে আনা হচ্ছে। একই সঙ্গে দেশটিতে অবস্থিত ইরানি কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়তে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে নিয়োজিত থাকা সৌদি কূটনীতিকরা দেশে ফেরার পথে ইতোমধ্যে দুবাইয়ে পৌঁছেছেন।

সন্ত্রাসমূলক কর্মকাণ্ডের অভিযোগে গত শনিবার শিয়া ধর্মীয় নেতা নিমার আল-নিমারসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। সৌদি সুন্নি রাজতন্ত্রের বিরোধী আন্দোলনের প্রথম সারির নেতা ছিলেন নিমার।

এ ঘটনার পরপরই শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ছাড়াও অন্যান্য দেশে বিক্ষোভ করেছে শিয়ারা। ইরানের রাজধানী তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে হামলা চালানো হয়েছে।

রিয়াদে এক সংবাদ সম্মেলনে জুবায়ের বলেন, দূতাবাসে হামলার সময় ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সাহায্যের আবেদন জানান কূটনীতিকরা। কিন্তু তিনবার সেই অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে।

তিনি অভিযোগ করেন, ইরানি প্রশাসনও এই হামলার সঙ্গে জড়িত রয়েছে। দূতাবাসের ভবন থেকে নথিপত্র ও কম্পিউটার সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এ আচরণকে ‘আগ্রাসন’ উল্লেখ করে তিনি বলেন, কূটনৈতিক রীতি ভাঙ্গার ক্ষেত্রে ইরানের পূর্ব ইতিহাস রয়েছে। ১৯৭৯ সালে তেহরানে মার্কিন দূতাবাস হামলার শিকার হয়েছিল। ২০১১ সালে ব্রিটিশ দূতাবাসও হামলার শিকার হওয়ার ঘটনা উল্লেখ করেন তিনি।

এদিকে তেহরানস্থ সৌদি দূতাবাসে হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। গত রোববার সকালে হামলার পরপরই তিনি এ ঘোষণা দেন।

সৌদি আরবে শিয়া নেতাকে মৃত্যুদণ্ড প্রদানের ঘটনায় দেশটির রাজ পরিবারের বিরুদ্ধে ‘প্রতিশোধ’ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরানি রেভ্যুলেশনারি গার্ড।

লেবাননের শিয়া সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ’র পক্ষ থেকেও এর কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। সংগঠনটির প্রধান হাসান নাসরুল্লাহ বলেছেন, সৌদি শাসকরা শিয়া-সুন্নি যুদ্ধ উস্কে দেওয়ার চেষ্টা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *