ইবোলা ভাইরাস প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট
জাতীয়

ইবোলা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

ইবোলা ভাইরাস প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্টইবোলা ভাইরাস প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ জন্য বিমানবন্দর, নৌবন্দর ও স্থলবন্দরগুলোতে মেডিকেল টিম গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

বিমান, নৌ, সমুদ্র ও সীমান্ত এলাকায় দায়িত্ব থাকা বাহিনীকে এ নির্দেশ দেয়া হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট ড. ইউনুস আলী আকন্দ। এ বিষয়ে গত বৃহস্পতিবার তিনিই রিটটি দায়ের করেন।

বিশ্বের বিভিন্ন দেশে এবোলা সংক্রমণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হওয়ায় এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা বাংলাদেশে প্রবেশ করে স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধি করতে পারে এই মর্মে বিভিন্ন মিডিয়ায় প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন দেখে মানবাধিরকার সংগঠন এইচআরপিবি’র পক্ষে জনস্বার্থে এ রিট আবেদন করার হয়।

এবোলা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের বাংলাদেশে প্রবেশ করার সময় তাদের যথাযথ পরীক্ষা ও বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা গ্রহণের নিদের্শনাও চাওয়া হয়েছিল রিটে।

দেশের সব এয়ারপোর্ট, সমুদ্রবন্দর, সীমান্ত এলাকায় যেন এবোলা ভাইরাসের ব্যাপারে কার্যকারী পর্যবেক্ষণ ও প্রতিরোধমূলুক ব্যবস্থা নেয়া হয়, সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়। এছাড়া ইতোমধ্যে আফ্রিকা থেকে আগত ৫ বাংলাদেশির স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে কি-না রিটে তা জানতে চাওয়া হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *