ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭৭
আন্তর্জাতিক

ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭৭

ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৭৭ইকুয়েডরের উপকূলে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৭৭ জন নিহত হয়েছে।

ভূমিকম্পবিষয়ক যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ইকুয়েডরে ভূমিকম্পের কেন্দ্রের গভীরতা ছিল ১৯ দশমিক ২ কিলোমিটার।

ভূমিকম্প আঘাত হানার পর ছয়টি প্রদেশে জরুরী অবস্থা জারি করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড সদস্যদের।

স্থানীয় গণমাধ্যম বলছে, উপকূলীয় শহর ম্যুসনেতে উৎপত্তি হওয়া ভূমিকম্পটি ৩শ কিলোমিটার দূরবর্তী গোয়েকুইল শহরের একটি ওভারপাস ধসিয়ে দেয়।

ধসে পড়া ওভারপাসের নিচে চাপা পড়ে বহু যানবাহন। কিটো শহরের ভবনগুলোকেও এই ভূমিকম্প নাড়িয়ে দেয়।

শহরটির অধিবাসীরা সবাই ঘরবাড়ি থেকে বেরিয়ে আসে। রাজধানীর একটি বড় অংশ জুড়ে এখন বিদ্যুৎবিহীন অবস্থায় আছে।

ভূমিকম্পের পর ইকুয়েডরের প্রেসিডেন্ট গ্লাস এক সংবাদ সম্মেলনে বলেন, পোর্তোইয়েখো শহরে ১৬ জন, মানতা শহরে ১০ ও গুয়ায়াস শহরে দুজন নিহত হয়েছেন।

কিটোর বাসিন্দা জইলা ভিলেনা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ভূমিকম্পের পরপরই সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আশপাশে বাড়িঘর থেকেও কান্নার শব্দ শোনা যাচ্ছিল। এ সময় তাঁর বাড়ির বিভিন্ন জিনিস মেঝেতে ছড়িয়ে পড়ে।

ইকুয়েডরের ভূমিকম্পে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রশান্ত মহাসাগরের সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ইকুয়েডরের সমুদ্রের তীর থেকে ৩০০ কিলোমিটার গভীর সমুদ্র পর্যন্ত বড় ঢেউ দেখা যেতে পারে, যার উচ্চতা স্বাভাবিকের চেয়ে দশমিক তিন মিটার বেশি হতে পারে। এ ছাড়া পেরুর উত্তর উপকূলেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *