চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ইউশিনোরি ওসুমি
আন্তর্জাতিক

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ইউশিনোরি ওসুমি

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ইউশিনোরি ওসুমিচলতি বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছেন জাপানের ইউশিনোরি ওসুমি (Yoshinori Ohsumi)। কোষের কর্মপদ্ধতি বিষয়ক গবেষণার জন্য নোবেল পান টোকিও ইন্সটিটিউট অব টেকনোলজির এই গবেষক।

সোমবার সকালে সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার কমিটি এ ঘোষণা দেয়।

জীবদেহের কোষ নিয়ে এবং কোষের বিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইউশিনোরি ওসুমিকে এ সম্মান দেওয়া হয়েছে।

ইউশিনোরি ওসুমি বিভিন্ন শারীরিক প্রক্রিয়ায় ‘অটোফ্যাগি’র গুরুত্ব বোঝার উপায়ের ব্যাপারে আলোচনা করেছেন, যা বিষয়টি নিয়ে বোঝার বিভিন্ন পথ খুলে দিয়েছে। ইউশিনোরির মূল কাজ অটোফ্যাগি নিয়ে। জীববিজ্ঞানের ভাষায় অটোফ্যাগি (Autophagy) মানে হচ্ছে অকোজো জিন আপনা-আপনি ধ্বংস হওয়া। অটোফ্যাগি বিকৃতি রোগ তৈরি করতে পারে। অটোফ্যাগি প্রক্রিয়া ক্যানসার ও স্নায়ুর বিভিন্ন রোগের কারণ হতে পারে।

ইউশিনোরি ওসুমি ১৯৪৫ সালের ৯ ফেব্রুয়ারি জাপানের ফুকুওয়াকায় জন্মগ্রহণ করেন। টোকিও বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শেষ করে নিউইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে পোস্ট ডক্টরাল শেষ করে ফিরে যান নিজ দেশে। ১৯৭৭ সালে টোকিও বিশ্ববিদ্যালয়ে গবেষণা সহকারী হিসেবে যোগ দেন। ১৯৮৬ সালে ওই প্রতিষ্ঠানে লেকচারার হিসেবে যোগ দেন। ১৯৮৮ সালেই তিনি সহযোগী অধ্যাপক হয়ে যান। ২০০৪ সালে তিনি জাপানের হায়ামার দ্য গ্রাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজে অধ্যাপক পদে যোগ দেন।

কাজের স্বীকৃতি হিসেবে ইউশিনোরি ওসুমি জাপান অ্যাকাডেমি প্রাইজ, আসাহি প্রাইজ, কিয়েটো প্রাইজ, ইন্টারন্যাশনাল প্রাইজ ফর বায়োলজিসহ বিভিন্ন পদকে ভূষিত হন।

১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এটি চিকিৎসা ক্ষেত্রে ১০৭তম পুরস্কার প্রদানের ঘটনা।

ম্যালেরিয়া ও মৌসুমী রোগের চিকিৎসায় অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর তিন বিজ্ঞানীকে চিকিৎসায় নোবেল পুরস্কার দেয়া হয়েছিল।

পুরস্কার হিসেবে ইউশিনোরি ওসুমি ৮০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে পুরস্কারটি তুলে দেওয়া হবে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *