আয়ান কুরেশী বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার বিশেষজ্ঞ

মাইক্রোসফটের সনদধারী মাত্র ৫ বছর বয়সী আয়ান কুরেশী বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার বিশেষজ্ঞ ।

মাইক্রোসফটের সনদধারী মাত্র ৫ বছর বয়সী আয়ান কুরেশী বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার বিশেষজ্ঞ ।মাইক্রোসফটের সনদধারী মাত্র ৫ বছর বয়সী আয়ান কুরেশী বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার বিশেষজ্ঞ ।

ইংল্যান্ডের বার্মিংহামের বাসিন্দা ছোট্ট এই শিশুটি। মাত্র ৫ বছর বয়সে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে মাইক্রোসফট উইন্ডোজ পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে প্রাথমিক স্কুলে সদ্য ঢোকা শিশুটি। বার্মিংহাম সিটি ইউনিভার্সিটিতে মাইক্রোফট সার্টিফাইড প্রোফেশনাল পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় সে। ৫ বছর ১১ মাস বয়সে মাইক্রোসফটের পরীক্ষায় অভূতপূর্ব এ সাফল্যের আর কোন নজির নেই। এর আগে মাত্র ৬ বছর বয়সী অপর শিশু পাকিস্তানের মেহরোজ ইয়াওয়ারের দখলে ছিল রেকর্ডটি। নতুন এ রেকর্ডটিও পাকিস্তানের।

৩ বছর বয়সে কম্পিউটারের সঙ্গে সখ্যতা গড়ে উঠতে শুরু করে আয়ানের। ৪৩ বছর বয়সী পিতা আসিম কুরেশী প্রযুক্তির প্রতি তার সন্তানের ঝোঁক উপলব্ধি করেন। ২০০৯ সালে আসিম তার পরিবারসহ বৃটেনে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। সন্তানের মেধা সম্পর্কে নিশ্চিত হয়েই তথ্য-প্রযুক্তির পরামর্শক হিসেবে দায়িত্ব পালনকারী আসিম পুত্রের জন্য ওয়েস্ট মিডল্যান্ডসের কভেন্ট্রির বাড়িতে সন্তানের জন্য একটি কম্পিউটার ল্যাব গড়ে তোলেন। মাইক্রোসফটের জটিল ও সূক্ষ্ম পরীক্ষার জন্য তাকে প্রস্তুত করতে শুরু করেন। মাত্র ৫ মাসের প্রশিক্ষণের পর আয়ান ‘সাপোর্টিং উইন্ডোজ ৮.১’ অ্যাসেসমেন্ট ফর আইটি প্রোফেশনালস পরীক্ষায় অংশ নেয়।

গত সেপ্টেম্বরে ২ ঘণ্টার ওই পরীক্ষায় পূর্ণবয়স্ক পরীক্ষার্থীদের সঙ্গেই অংশ নেয় মেধাবী শিশুটি। এমনকি নির্ধারিত ২ ঘণ্টার আগেই পরীক্ষা শেষ হয় আয়ানের। পিতা আসিম বলছিলেন, আমরা ওকে নিয়ে ভীষণ গর্বিত। মাইক্রোসফটের আরও কঠিন পরীক্ষায় অংশ নেবে শিশুটি। তবে আপাতত, স্কুলেই মনোনিবেশ করবে আয়ান বলে জানান আসিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *