‘আল্লাহ’ বলায় মুসলিম দম্পতিকে নামিয়ে দিল বিমান

‘আল্লাহ’ বলায় মুসলিম দম্পতিকে নামিয়ে দিল বিমান

‘আল্লাহ’ বলায় মুসলিম দম্পতিকে নামিয়ে দিল বিমান‘আল্লাহ’ বলায় মুসলিম দম্পতিকে নামিয়ে দিল বিমান। ছদ্মবেশী জঙ্গি বা মানববোমা সন্দেহে পাক বংশোদ্ভূত মার্কিন দম্পতিকে বিমান থেকে নামিয়ে দেয়ার ঘটনাটি ঘটেছে ২৬ জুলাই। এই দম্পতি পরে ডেল্টা এয়ারলাইন্স বিমানসংস্থার (Delta Air Lines) বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন কাউন্সিল অফ আমেরিকান রিলেশনস-এ (সিএআইআর)[CAIR]। ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে মার্কিন মুসলিমদের মধ্যে।

পাক বংশোদ্ভূত মার্কিন দম্পতি ফয়সাল আলি (Faisal Ali) ও তার স্ত্রী নাজিয়া আমেরিকার সিনসিনাটিতে থাকেন। দশম বিবাহবার্ষিকী উপলক্ষে স্ত্রীর আবদার মেনে তিনি প্যারিসে গিয়েছিলেন ছুটি কাটাতে। প্যারিসের মধুর স্মৃতি নিয়ে তারা নির্ধারিত দিনে চেপে বসেন ওহিওর সিনসিনাটিগামী উড়ানে৷ বিমানে ওঠার পরই গোলমালের সূত্রপাত।

নাজিয়ার পরনে ছিল বোরখা ও হিজাব। লম্বা দাঁড়িওয়ালা ফেজ টুপি পরা ফয়সালের গায়ে ছিল জোব্বা। প্রথম থেকেই এই মুসলিম দম্পতিকে সন্দেহের চোখে দেখছিলেন এক এয়ারহোস্টেস ও এক কেবিন ক্রু। তারা লক্ষ্য করেন, মোটাসোটা চেহারার ফয়সাল বিমানের আরামদায়ক পরিবেশের মধ্যেও ঘামছেন। আর নাজিয়া টানা মোবাইলে কাউকে মেসেজ করে যাচ্ছেন। আর মাঝে মাঝেই দু’জনে ‘ইনশাল্লাহ, ইনশাল্লাহ’ বলে উঠছেন।

তাদের কথার মাঝে ‘আল্লাহ’ শব্দটি বার বার উচ্চারিত হওয়ায় সন্দেহ হয় দুই বিমানকর্মীর। তারা পাইলট ও সহকারী পাইলটকে সব জানান। সবার সন্দেহ হয়, এরা দুজনেই হয় জঙ্গি বা মানববোমা। বিমান চালক এই দম্পতিকে নিয়ে বিমান টেক-অফ করাতে অস্বীকার করেন।

গ্রাউন্ড স্টাফদের ডেকে দম্পতিকে নেমে আসতে বাধ্য করা হয়। টানা পুলিশি জেরায় সন্দেহজনক কিছু না মেলায় তাদের পরের বিমানে প্যারিস থেকে আমেরিকায় পাঠিয়ে দেয়া হয়। দেশে ফিরে ফয়সাল ও নাজিয়া মানহানি ও ক্ষতিপূরণের মামলা দায়ের করেছেন ডেল্টা এয়ারলাইন্সের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে দুর্ব্যবহার নিয়ে সরব হয়েছে অনেক মুসলিম সংগঠন।

১ thought on “‘আল্লাহ’ বলায় মুসলিম দম্পতিকে নামিয়ে দিল বিমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *