আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৭১
আন্তর্জাতিক

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৭১

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৭১আফগানিস্তানের উত্তরাঞ্চলের হিন্দুকুশ পর্বতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে, যা পাকিস্তান, ভারত এবং বাংলাদেশেও অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার বিকেল তিনটা ৯ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। এতে এখন পর্যন্ত পাকিস্তানে ৫২ জন ও আফগানিস্তানে ১৯ জন নিহতের খবর পাওয়া গেছে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্থানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে, ভূপৃষ্ঠের ২১২ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত।

বাংলাদেশেও ঢাকাসহ বিভিন্ন স্থানে এই ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে কোথাও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। তবে দেশগুলোর বিভিন্ন ভবন থেকে আতঙ্কিত মানুষেরা বেরিয়ে আসে।

পাকিস্তানের ডন পত্রিকা খবর দিয়েছে, ইসলামাবাদ, পেশোয়ার, লাহোর, ফয়াসালাবাদ ও পাকিস্তানের পর্বতশঙ্কুল চিত্রাল এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটিতে অন্তত ৫২ জন নিহত ও অসংখ্য মানুষ আহত হয়েছেন।

এনডিটিভি খবর দিয়েছে, ভারতের দিল্লি, কাশ্মীর, হরিয়ানা ও পাঞ্জাবেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূকম্পনটির স্থায়িত্ব ছিল দুই মিনিটেরও বেশি। আতঙ্কে মানুষজন ঘরবাড়ি থেকে বের হয়ে আসেন।

ভূমিকম্পের পর ভারতের কাশ্মীর, পাকিস্তানের লাহোর ও আফগানিস্তানের কাবুল এবং তৎসংলগ্ন এলাকায় মোবাইল ফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায় দিল্লির মেট্রোরেল সার্ভিস। আতঙ্কে কর্মস্থল ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে দিল্লি ও ভারতের উত্তরাঞ্চলীয় শহরগুলোর লোকজন।

ভূমিকম্পে পাকিস্তানের সারগোদা এলাকায় একটি স্কুল ভবন ধসে পড়ে। এতে বেশ কিছু লোক আহত হয়। তবে বাংলাদেশ, ভারত ও আফগানিস্তানে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে, ২০০৫ সালে পাকিস্তানে ৭.৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে প্রায় ৭৫,০০০ লোকের মৃত্যু হয়।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *