বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেল আফগানিস্তান। ডুনেডিনে বৃহস্পতিবার শ্বাসরুদ্ধকর ম্যাচে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানরা।
জাতীয়

আফগানিস্তানের শ্বাসরুদ্ধকর জয়

বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেল আফগানিস্তান। ডুনেডিনে বৃহস্পতিবার শ্বাসরুদ্ধকর ম্যাচে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানরা।বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেল আফগানিস্তান। ডুনেডিনে বৃহস্পতিবার শ্বাসরুদ্ধকর ম্যাচে স্কটল্যান্ডকে ১ উইকেটে হারিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানরা। শেষ ওভারে জয়ের জন্য তাদের দরকার ছিল ৫ রান। তৃতীয় বলে চার মেরে আফগানদের জয় নিশ্চিত করেন শাপুর জাদরান।

বড় দলগুলোর ম্যাচেও এবার বিশ্বকাপে সেভাবে লড়াইয়ের আমেজ পাওয়া যাচ্ছে না। সেখানে আইসিসি সহযোগী দলগুলোর ম্যাচে মিলছে প্রকৃত ক্রিকেট বিনোদন। তীব্র প্রতিদ্বন্দ্বিতার ম্যাচ দেখছে ক্রিকেট বিশ্ব। আয়ারল্যান্ড-আরব আমিরাতের পর আজ আফগানিস্তান-স্কটল্যান্ড ম্যাচটিও শেষ হলো ইনিংসের শেষ ওভারে।

প্রথমে ব্যাট করে স্কটল্যান্ড সবকটি উইকেট হারিয়ে ২১০ রান করে। জবাবে টান টান উত্তেজনার ম্যাচে ৩ বল বাকি থাকতে ৯ উইকেটে ২১১ রান তুলে জয় নিশ্চিত করে আফগানিস্তান। সামিউল্লাহ শেনওয়ারি ম্যাচ সেরা হন।

২১১ রানের টার্গেটে খেলতে নেমে ওপেনিং জুটিতেই ৪২ রান তোলে আফগানিস্তান। নওরোজ মঙ্গলকে (৭) বোল্ডকে স্কটল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন ইভান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানরা। দলীয় ৮৫ রানে ওপেনার জাভেদ আহমাদি ৫১ রান করে ফিরেন। একপ্রান্তে সামিউল্লাহ শেনওয়ারি টিকে থাকলেও অপর প্রান্তে উইকেট পতনের ধারা থামছিল না। ১৩২ রানে ৮ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান।

জয়ের সুবাস পাওয়া স্কটিশদের হতাশায় পোড়ান সামিউল্লাহ। টেল এন্ডারদের নিয়ে ধীরে ধীরে দলকে এগিয়ে নেন তিনি। বুক চিতিয়ে লড়া এই ব্যাটসম্যান ৯ম উইকেটে ৬২ রানের জুটি গড়েন হামিদ হাসনের সঙ্গে। শেষ ২৪ বলে ৩৮ রান দরকার ছিল তাদের। বীরের বেশে লড়াই করা সামিউল্লাহ তিন ছক্কায় ১৯ রান তোলেন ৪৭তম ওভারে। কিন্তু ওভারের পঞ্চম বলে তিনি ক্যাচ আউট হন। সামিউল্লাহ আউট হলে আবারও ম্যাচে ফিরে আসে স্কটল্যান্ড। তিনি ১৪৭ বলে ৭ টি চার ও ৫টি ছয়ে হার না মানা ৯৬ রান করেন।

মাথা ঠান্ডা রেখেই বাকি সময়টা পাড়ি দিয়েছেন হামিদ হাসান ও শাপুর জাদরান। ১৯ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তারা। হামিদ ১৫ ও শাপুর ১২ রানে অপরাজিত ছিলেন। স্কটিশদের পক্ষে বেরিংটন ৪টি ও ডাবি-ইভান ২টি করে উইকেট পান।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছিল স্কটল্যান্ড। দ্বিতীয় ওভারেই ম্যাকলেওড দৌলত জাদরানের শিকার হন। শুরুর ধাক্কা কাটিয়ে উঠলেও স্কটিশরা ম্যাচে কখনোই ব্যাট হাতে সেভাবে দাঁড়াতে পারেনি। ছোট ছোট কয়েকটি জুটি হয়েছে। কিন্তু কেউই ইনিংস বড় করতে পারেননি।

তারপরও স্কোরবোর্ডে লড়াইয়ের পুঁজি পেয়েছে স্কটল্যান্ড। মাচান ৩১, মাজিদ হক ৩১, ইভান ২৮, কোয়েটজার ২৫, বেরিংটন ২৫, মমসেন ২৩ রান করেন। আফগানদের পক্ষে শাপুর জাদরান ৪টি, দৌলত জাদরান ৩টি উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোর

স্কটল্যান্ড : ২১০/১০, ওভার ৫০ (ম্যাকচান ৩১, কোয়েটজার ২৫, বেরিংটন ২৫, মাজিদ হক ৩১; শাপুর ৪/৩৮, দৌলত ৩/২৯)

আফগানিস্তান : ২১১/৯, ওভার ৪৯.৩ (জাভেদ ৫১, সামিউল্লাহ ৯৬, হামিদ ১৫*, শাপুর ১২*; বেরিংটন ৪/৪০)

ফল : ১ উইকেটে জয়ী আফগানিস্তান

ম্যাচসেরা : সামিউল্লাহ শেনওয়ারি

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *