আইনের শাসন প্রতিষ্ঠায় পিছিয়েছে বাংলাদেশ

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অবকাঠামো উন্নয়নে আগালেও আইনের শাসন প্রতিষ্ঠায় পিছিয়েছে বাংলাদেশ।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অবকাঠামো উন্নয়নে আগালেও আইনের শাসন প্রতিষ্ঠায় পিছিয়েছে বাংলাদেশ।অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অবকাঠামো উন্নয়নে আগালেও আইনের শাসন প্রতিষ্ঠায় পিছিয়েছে বাংলাদেশ। আইনের শাসনের উপস্থিতি বিবেচনায় বিশ্বের ১০২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৩তম।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) চলতি বছরের প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

২০০৬ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি পাঁচ বছর ধরে বিশ্বে আইনের শাসন সূচক (রুল অব ল ইনডেক্স) পরিমাপ করছে। গত ৯ই জুন সংস্থাটি তাদের চলতি বছরের প্রতিবেদন প্রকাশ করে।

বিশ্বের যে সাতটি অঞ্চলের ১০২টি দেশে ডব্লিউজেপি এই সমীক্ষা চালিয়েছে, তার মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) এবং উত্তর আমেরিকার বেশির ভাগ দেশ আইনের শাসন সূচকে এগিয়ে আছে।

প্রথম থেকে চতুর্থ অবস্থানে আছে চারটি স্ক্যান্ডিনেভিয়ান দেশ: ডেনমার্ক, নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ড। এই সূচকে যুক্তরাজ্য ১২তম, যুক্তরাষ্ট্রের অবস্থান ১৯। সর্বশেষ ১০২তম অবস্থানে আছে ভেনেজুয়েলা।

এ সমীক্ষা অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলো আইনের শাসনে পিছিয়ে আছে। এ সূচকে নেপালের অবস্থান ৪৮তম।

এরপর রয়েছে শ্রীলঙ্কা (৫৮), ভারত (৫৯), বাংলাদেশ (৯৩), পাকিস্তান (৯৮) ও আফগানিস্তান (১০১)। সমীক্ষার ফলাফল বলছে, সরকারের উন্মুক্ততার দিক থেকে অনেকটা এগিয়েছে বাংলাদেশ।

তবে আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশের সবচেয়ে বড় বাধা দুর্নীতি।

দুর্নীতির দিক থেকে ১০২টি দেশের মধ্যে ৯৮তম বাংলাদেশ। দেশে আইনের শাসনের পথে এর পরের বড় বাধা নিয়ন্ত্রক সংস্থাগুলো এবং দেওয়ানি বিচারব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *