জাপানে আগাম নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের জোট। পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসনে জয় পেয়েছে তার জোট।
আন্তর্জাতিক

জাপানে আগাম নির্বাচনে অ্যাবের বিশাল জয়

জাপানে আগাম নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের জোট। পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসনে জয় পেয়েছে তার জোট।জাপানে আগাম নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের জোট। পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ আসনে জয় পেয়েছে তার জোট।

বাংলাদেশ সময় সোমবার সকালে জাপানের এই আগাম গণভোটের ফল প্রকাশ করা হয়।

দেশটির সংবাদমাধ্যমের উদ্ধৃতি দিয়ে সোমবার বিবিসির এক খবরে বলা হয়েছে, নির্বাচনে নিজের অবস্থান ধরে রেখেছে শিনজো অ্যাবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

এতে আরও বলা হয়েছে, বৌদ্ধ-সমর্থিত কোমেইটো পার্টির সঙ্গে জোট হয়ে সরকার গঠন করবে এলডিপি। ৪৭৫টি আসনের মধ্যে এলডিপি-কোমেইটো পার্টির জোট ৩২৫টি আসনে জয়লাভ করেছে।

গতকাল রোববার জাপানের গণমাধ্যম পরিচালিত বিভিন্ন বুথ ফেরত জরিপের পূর্বাভাসে বলা হয়েছিল, রোববার অনুষ্ঠিত নির্বাচনে শিনজো অ্যাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন।

প্রসঙ্গত, ২০১২ সালে জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন শিনজো অ্যাবে। তার পার্লামেন্টের মেয়াদ ছিল ২০১৬ সাল পর্যন্ত।

এরপর গত মাসে আগাম নির্বাচনের ঘোষণা দেন অ্যাবে। অর্থনৈতিক সংস্কারের বিষয়ে নতুন করে জনসমর্থন যাচাইয়ের জন্য এ নির্বাচন দিয়েছেন তিনি। আগাম নির্বাচনের অন্যতম লক্ষ্য জনপ্রিয়তার ঘাটতি কমানো।

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১২ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী পদে বসেন অ্যাবে। তিনি অর্থনীতির ক্ষেত্রে ভিন্নধর্মী কর্মসূচি নেন। তবে ‘অ্যাবেনোমিকস’ নামে পরিচিত ওই কর্মসূচি বিরোধীদের সমালোচনার মুখে পড়ে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *