অসুখকে দূরে রেখে বেশি দিন বাঁচতে যা করবেন
সাময়িকী

অসুখকে দূরে রেখে বেশি দিন বাঁচতে যা করবেন

বেশি দিন বাঁচতে কে না চায়? কে না চায় সুস্থ থাকতে? এরই সূত্র ধরে বিভিন্ন গবেষণার মাধ্যমে জানা যায় যে, কিছু নিয়ম-কানুন মেনে চললে অনেক অসুখকেই দূরে রেখে আয়ুকে দীর্ঘ করা সম্ভব। অসুখকে দূরে রেখে বেশি দিন বাঁচতে যা করবেন জেনে নিন।

পাশ ফিরে ঘুমানো
পাশ ফিরে ঘুমানোর সময় মানুষের মস্তিষ্কের চিন্তা করার অংশটি খুবই সক্রিয় থাকে। এতে গ্লিয়াল সেলের ভূমিকা রয়েছে। এটি ব্রেইন ওয়াটার বা তরল পদার্থ ও বর্জ্য চাপ দিয়ে থিংকিং অর্গান বা চিন্তার অঙ্গ থেকে বের করে দেয়৷ কিন্তু ঘুম খুব কম হলে মস্তিষ্কের ‘পরিচ্ছন্ন পরিষেবা’ এ কাজ ঠিকভাবে করতে পারে না। ফলে আলজেইমারস বা পার্কিনসনের মতো অসুখও হতে পারে। জানান নিউ ইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বেশিক্ষণ বসে থাকা ডায়বেটিসের ঝুঁকি বাড়ায়
হাঁটা-হাঁটি কম করা বা একনাগাড়ে বেশিক্ষণ বসে থাকা ডায়েবেটিস টাইপ-২ হওয়ার ঝুঁকি বাড়ায়। বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত বসে থাকলে প্রতি ঘণ্টায় ডায়বেটিসের ঝুঁকি বাড়ে শতকরা ২২ ভাগ। নেদারল্যান্ডে গবেষকদের করা এই তথ্য প্রকাশ করেছে ‘ডায়বেটোলোগিয়া’ ম্যাগাজিন।

ফিটনেস জুস
নিয়মিত বিট অথবা পালং-এর রস বা জুস পান করলে তা রক্তচাপ কমিয়ে ধমনীকে স্ফিত করে, যা শরীরের অক্সিজেন চলাচলে সহায়তা করে৷ ফলে হৃদপিণ্ড থাকে সুস্থ। জানা গেছে, অনেক খেলোয়াড় খেলার আগে বিট বা পালং-এর জুস পান করায় খেলায় ভালো ‘পারফরমেন্স’ দেখাতে পেরেছিল। এই তথ্য প্রকাশ করা হয়েছে অ্যামেরিকান মেডিক্যাল জার্নাল অফ ফিজিওলজিতে।

সাইকেল চালানো
সপ্তাহে কয়েকবার ৩০ মিনিট করে সাইকেল চালালে হার্ট অ্যাটাকের ঝুঁকি শতকরা ৫০ ভাগ কমে। বিভিন্ন গবেষণায় জানা যায়, শরীর ও মন সুস্থ রাখতে সাইকেল চালানো খুবই উপকারী।

ঘুমের ওষুধ সেবন মৃত্যু এগিয়ে আনে
ব্রিটিশ মেডিক্যাল জার্নাল-এ প্রকাশিত এক খবরে জানা গেছে যে, নিয়মিত ঘুমের ওষুধ খাওয়া মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। দীর্ঘদিন ধরে অ্যামেরিকায় এই গবেষণাটি করা হয়, যাতে ১৮ থেকে ৫৫ বছর বয়সি মোট ১০,৫০০ জন অংশগ্রহণ করেছিল।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *