কিংবদন্তি অভিনেতা খলিল ইন্তেকাল করেছেন

কিংবদন্তি অভিনেতা খলিলউল্ল্যাহ খান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।

কিংবদন্তি অভিনেতা খলিলউল্ল্যাহ খান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।কিংবদন্তি অভিনেতা খলিলউল্ল্যাহ খান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।

রোববার সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছেন এই অভিনেতা।

বর্ষীয়ান এই অভিনেতা ২০১১ সাল থেকে ফুসফুস, যকৃত ও মুত্রথলির নানা রোগে ভুগছিলেন। গুরুতর অসুস্থ অবস্থায় তাকে বেশ কয়েকবার হাসপাতালেও ভর্তি করা হয়। তার চিকিৎসার যাবতীয় ব্যয়ভার বহনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কিংবদন্তি অভিনেতা খলিল এ পর্যন্ত প্রায় ৮০০ ছবিতে অভিনয় করেছেন। প্রয়াত পরিচালক আলমগীর কুমকুম পরিচালিত ‘গুন্ডা’ ছবিতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এই ছবিতে তার সাথে অভিনয় করেছিলেন নায়ক রাজ রাজ্জাক, আলমগীর কবরীসহ আরো অনেকে।

খলিল অভিনীত প্রথম চলচ্চিত্র কলিম শরাফী ও জহির রায়হান পরিচালিত সোনার কাজল। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন সুমিতা দেবী ও সুলতানা জামান।

নায়ক হিসেবে খলিল অভিনয় করেছেন কাজল, প্রীত না জানে রীত, জংলী ফুল, বেগানাসহ আরো বেশ কয়েকটি ছবি। চলচ্চিত্রে নায়ক হিসেবে তিনি শবনমের সাথে জুটিবদ্ধ হয়েই সবচেয়ে বেশি ছবিতে অভিনয় করেছেন।

তার অন্যান্য উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে পুনম কি রাত, অশান্ত ঢেউ, ক্যায়সে কাহু, উলঝান, সমাপ্তি, তানসেন, নদের চাঁদ, মাটির ঘর, রাজা, মিন্টু আমার নাম, কন্যা বদল, যৌতুক, আয়না, মাটির পুতুল, আওয়াজ, নবাব ইত্যাদি।

তিনি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতিও ছিলেন।

শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’ এ মিয়ার বেটার ভূমিকায় অভিনয় করেন খলিলউল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *