সরকারের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগ এনে তা বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।
জাতীয়

অবিলম্বে ‘দমন-পীড়ন’ বন্ধের আহ্বান এইচআরডব্লিউর

সরকারের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগ এনে তা বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।সরকারের বিরুদ্ধে দমন-পীড়নের অভিযোগ এনে তা বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারের বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার, নির্বিচারে মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ ও গণমাধ্যমের ওপর সেন্সরশীপ অবিলম্বে বন্ধ করা উচিত।

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, গত বছরের ৫ জানুয়ারি বিরোধী দল বিএনপি ও জামায়াত যে নির্বাচন বর্জন করেছিল সেই ‘বিতর্কিত’ নির্বাচনের বর্ষপূর্তিতে কর্মসূচি ঘোষণার পর তাদের ওপর ‘কঠোর’ হয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সারাদেশে বিএনপি ও জামায়াতের কয়েক শ’ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে এইচআরডব্লিউ-এর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যডামস বলেন, ‘সরকারের নির্বিচারে শক্তি প্রয়োগ, গণগ্রেফতার এবং গণমাধ্যমের ওপর বিধি-নিষেধ বর্তমান উদ্বেগজনক পরিস্থিতিকে কেবল আরও উত্তপ্তই করবে।’

তিনি বলেন, ‘জনগণকে রক্ষার অধিকার কর্তৃপক্ষের রয়েছে। তবে তা যেন মানবাধিকার ও আইনের লঙ্ঘন করে না হয়।’

বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘একুশে টিভির’ চেয়ারম্যান আবদুস সালামের গ্রেফতারের প্রসঙ্গ তুলে অ্যাডামস বলেন, ‘গণতান্ত্রিক বলে দাবি করা একটি সরকারের কাছ থেকে এ ধরনের আচরণ প্রত্যাশা করা যায় না।’

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *