অবশেষে স্বস্তির বৃষ্টি, আজও বৃষ্টির সম্ভাবনা
জাতীয়

অবশেষে স্বস্তির বৃষ্টি, আজও বৃষ্টির সম্ভাবনা

অবশেষে স্বস্তির বৃষ্টি, আজও বৃষ্টির সম্ভাবনাপ্রচণ্ড তাপদাহে অস্বস্তিতে থাকা রাজধানীবাসীর স্বস্তির পরশ হয়ে এসেছে বৃষ্টি। রাজধানীতে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হঠাৎ করেই শুরু হয় ঝড়ো বাতাস। পাঁচ মিনিটের মতো ধূলিঝড়ের পর নামে বৃষ্টি। এতে কিছুটা শীতল হয়ে আসে আবহাওয়া। চুয়াডাঙ্গায় ১০ মিলিমিটার, যশোরে পাঁচ মিলিমিটার, ঈশ্বরদীতে দুই মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

রাজধানী ছাড়াও যশোর, চুয়াডাঙ্গা, ফরিদপুরসহ দেশের বিভিন্ন স্থানে বিকেল থেকে বৃষ্টির খবর পাওয়া গেছে।

গত এক সপ্তাহে প্রচণ্ড দাবদাহে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে ওঠে।

সোমবারও সারা দেশে ঝড়ো হাওয়া ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে।

প্রায় এক মাস আগে রাজধানীতে চৈত্রের খরতাপের মধ্যে ২৮ মার্চ বৃষ্টির দেখা মিলেছিল। এরপর প্রায় এক মাসে বৃষ্টিহীন রাজধানী। সন্ধ্যার বৃষ্টি রাজধানীবাসীকে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছে।

চলতি সপ্তাহজুড়ে গরমের দাপট ছিল অত্যন্ত বেশি। গত রোববার রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহজুড়ে এ রকম মাত্রার গরম পড়ে ঢাকায়। গত সপ্তাহেই যশোরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। রাজশাহীতে ওঠে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

রোববার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, পাবনা ও বগুড়া অঞ্চলসহ রংপুর, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দেওয়া হয়।

তাপপ্রবাহের ব্যাপারে আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী ও যশোর অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, সৈয়দপুর, বরিশাল, পটুয়াখালী অঞ্চলসহ রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *