অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ
জাতীয়

অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ

অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশউলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ। বুধবার সকালে তাকে হস্তান্তর করা হয় বলে উচ্চপর্যায়ের সূত্রের বরাতে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই

ভারতের স্বাধীনতাকামী সংগঠন উলফার নেতা অনুপ চেটিয়া ১৯৯৭ সালে বাংলাদেশে গ্রেফতার হন। এর পর থেকে তিনি বাংলাদেশের বিভিন্ন জেলে বন্দী ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও এনএসএ’র কর্মকর্তা অজিত দোভালের ব্যক্তিগত উদ্যোগের ফলে অনুপ চেটিয়াকে হস্তান্তর করা হয়েছে।

সম্প্রতি আন্ডারওয়ার্ল্ড ডন ছোটা রাজনকে গ্রেফতার করেছে ভারতীয় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ঘটনার কয়েক দিন পরই অনুপ চেটিয়াকে হস্তান্তরের ঘটনা ঘটল।

উলফার প্রতিষ্ঠাতা সদস্য ও জেনারেল সেক্রেটারি অনুপ চেটিয়া ভারত সরকারের কাছে ওয়ান্টেড তালিকাভুক্ত আসামি।

২০১২ সাল থেকে অনুপ চেটিয়া কাশিমপুর কারাগারে বন্দি ছিলেন। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি তার সাজার মেয়াদ শেষ হয়। ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুর এলাকার একটি বাসা থেকে অনুপ চেটিয়াকে গ্রেফতার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশী মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়। পরে তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বাংলাদেশের আদালত।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের স্বাধীনতার লক্ষ্যে ১৯৭৯ সালে গঠিত হয় উলফা। এরপর দুই দশকেরও বেশি সময় ধরে সশস্ত্র তৎপরতা চালায় সংগঠনটি।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ২০০৯ সালের শেষ দিকে উলফার চেয়ারম্যান অরবিন্দ রাজখোয়াসহ সংগঠনের শীর্ষ পর্যায়ের প্রায় সব নেতাকে বাংলাদেশ থেকে ধরে ভারতের কাছে হস্তান্তর করা হয়। এরপর ২০১০ সাল থেকে দিল্লিতে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে উলফার শান্তি আলোচনা চলছে।

শিরোনাম ডট কম
শিরোনাম ডট কম । অনলাইন নিউজ পোর্টাল Shironaam Dot Com । An Online News Portal
http://www.shironaam.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *