অকালে চুল পাকা রোধের ৫ উপায়

কিছু উপায় আছে, যা করলে আপনি সহজেই এ চুল পাকার সমস্যা থেকে রক্ষা পাবেন।

বয়স হলে চুল পাকবে এটাই স্বাভাবিক। কিন্তু অসময়ে চুল পাকলে সেটা মোটেও স্বাভাবিক নয়। বর্তমানে অনেকেরই কম বয়সে চুল পাকছে। তবে কিছু উপায় আছে, যা করলে আপনি সহজেই এ চুল পাকার সমস্যা থেকে রক্ষা পাবেন। আসুন  জেনে নেই অকালে চুল পাকা রোধের ৫ উপায় সম্পর্কে-

১.

হরতকি গুঁড়া ১ চা চামচ, মেহেদি পাতা বাটা ২ চা চামচ এবং আধাকাপ নারকেল একসঙ্গে মেশাতে হবে। এরপর ভালো করে ফুটিয়ে নিয়ে মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। পুরোপুরি ঠাণ্ডা হলে চুলে লাগিয়ে ২ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এতে অসময়ে চুল পাকা অনেকটাই কমে যাবে।

২.

১০ গ্রাম মেহেদিপাতা, ১০ গ্রাম কেশুতপাতা, হরতকির ছাল, ২টি আমলকি, জবাফুলের মাঝের অংশ ৭-৮টি ও বিটের রস ভালো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে হেয়ার টনিক তৈরি করে নিন। এই টনিক নিয়মিত পুরো চুলে লাগান। আর তা ৪০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি অসময়ে চুল পাকা রোধ করতে সাহায্য করবে।

৩.

সপ্তাহে ২ থেকে ৩ দিন আমলকির রস, বাদামের তেল ও লেবুর রস একসাথে মিশিয়ে ব্যবহার করুন। চুল পাকা অনেকটাই কমে যাবে।

চুল একটি দুটি করে সাদা হতে থাকলে মেহেদি, ডিমের কুসুম ও টকদই একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগান। সপ্তাহে এক বার এই প্যাক লাগান। এই প্যাক চুল পাকা রোধে কার্যকরী ভূমিকা রাখে।

১ কাপ নারকেল তেল, ১ টেবিল চামচ মেথি গুঁড়া, ২ টেবিল চামচ আমলকি গুঁড়া একসাথে মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। তেল বাদামি রঙ হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। ঠান্ডা হয়ে গেলে ছেঁকে সপ্তাহে ২ দিন চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ম্যাসাজ করুন। ২ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এতে দ্রুতই দূর হবে চুল পাকার সমস্যা।

এছাড়া, চুলের ধরণ অনুযায়ী ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। নিয়মিত ফলমূল, রঙিন শাকসবজি, পুষ্টিকর খাবার খান ও প্রচুর পানি পান করুন। চুল সাদা হওয়া প্রতিরোধের সঙ্গে চুল হবে সুন্দর ও ঝলমলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *