শর্তসাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি

শর্তসাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি

শর্তসাপেক্ষে পৌর নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপিবিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট শর্তসাপেক্ষে পৌর নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলটির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

নির্বাচন ১৫ দিন পিছিয়ে দেওয়াসহ কয়েকটি শর্তে আসন্ন পৌরসভা নির্বাচনে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট।

আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন রেখে ইতোমধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুসারে, আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন। যাচাই-বাছাই চলবে ৫ ও ৬ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

আসাদুজ্জামান রিপন বলেন, ‘সরকারিভাবে তুচ্ছ-তাচ্ছিল্য করে এমনিতেই জনগণের ভোটাধিকার হরণ করা হয়েছে। এরপরও জনগণ যখন কিছুটা ভোট দেওয়ার সুযোগ পায়, সরকার তাদের ভোটের মর্যাদাকে ভুলুণ্ঠিত করে, অধিকার অস্বীকার করে।’

তিনি বলেন, ‘তারপরেও বিএনপি বিদ্যমান প্রেক্ষাপটকে আমলে নিয়ে শুধুমাত্র গণতান্ত্রিক প্রক্রিয়াকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করা এবং জনগণের ভোটাধিকার আকাঙ্ক্ষাকে পূরণ করার জন্য শর্তসাপেক্ষে এই নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে বৈঠকে পৌর নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয় বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট।

গুলশান কার্যালয়ে রাত নয়টার দিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে এই বৈঠক শুরু হয়। এতে জোটের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে রাত সাড়ে ১০টার দিকে বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন জানিয়েছিলেন, ‘আমরা শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানাব নির্বাচনে যাচ্ছি কি না।’

তিনি বলেছিলেন, নির্বাচনে গেলে শরিকরা ধানের শীষ প্রতীক ব্যবহার করতে পারবে কিনা, তার আইনি ব্যাখ্যার প্রয়োজন রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *